মোঃ ছিদ্দিক, ভোলা প্রতিনিধি:  ভোলা জেলার দৌলতখানের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সুকদেব মদন মোহন মাধ্যমিক বিদ্যালয়ের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। করোনা মহামারীতে স্বাস্থ্যবিধি মেনে শনি বার (১৩ নভেম্বর) সকাল ১০ ঘটিকায় বিদ্যালয় প্রাঙ্গণে বিদায় অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান পরিচালনায় অনুষ্ঠান শুরুতেই কোরআন তেলাওয়াত পাঠ করেন এ সময় বিদায়ী ছাত্র ছাত্রীদের পক্ষে বিদায় বাণী পাঠ করেন শিক্ষার্থীরা।

চোখ ভেজা কাঁন্না কণ্ঠে বলেন বিদায় শব্দটি অনেক কষ্টের হলেও তবুও আজ আমায় বলতে হচ্ছে, কারন আজ আমি এবং আমার সহপাঠীরা সেই শব্দটার সামনে দাঁড়িয়ে আছি,বাস্তবতা কল্পনা এত দূরে কেন। জানিনা আজ ছেড়ে যেতে হবে আমাদের স্বপ্নের বীজবোনা সেই বীজতলা, ছেড়ে যেতে হবে ছায়া দেওয়া সেই বড় বড় গাছগুলো ও প্রিয় শিক্ষক শিক্ষিকাদের,আমাদের প্রিয় স্যারদের বলছি,আমারা যদি আপনাদের চোখে কোন অন্যায় করে থাকি নিজের সন্তানের মত ভেবে আমাদের ক্ষমা করে দিবেন,

আমাদের সুন্দর ভবিষ্যৎ এর জন্য দোয়া করবেন, আর আমার স্নেহের ছোট ভাই-বোন দের আমারা সব সব-সময় মিস করব, তোমাদের প্রতি যদি কোনদিন অন্যায় করে থাকি, ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখ আমাদের, দোয়া করিও আমাদের জন্য। বিদায়ী ছাত্র ছাত্রীদের পক্ষে বিদায় বাণী পাঠ করে বলেন বিদায় দিতে মন চাচ্ছে না , তবুও বিদায় দিতেই হবে । তাই কবির চরণে বলতে হয় যেতে নাহি দিব হায়, তবু যেতে দিতে হয়, তবুও চলে যাব।

যাই হোক, বিদায়ী মুহূর্তে আর বেশি কিছু বলতে চাই না, এই প্রতিষ্ঠানের সকল শ্রেনীর ছাত্রছাত্রীদের পক্ষ থেকে আপনাদের উজ্জ্বল ভবিষ্যৎ ও দীর্ঘায়ু কামনা করে আমি আমার বক্তব্য এখানেই শেষ করছি। অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুল হোসেন হারুন বলেন, মাধ্যমিক স্তরের গন্ডি পেরিয়ে উচ্চ মাধ্যমিকে পদার্পন করতে যাচ্ছ তোমরা। আগামী এসএসসি পরীক্ষায় তোমাদের সাফল্য ও সুস্বাস্থ্য কামনা করছি।

আলোচনা শেষে বিদ্যালয়ের পরীক্ষার্থীদের মাঝে অ্যাডমিট ও রেজিষ্ট্রেশন কার্ড, পরীক্ষার রুটিন, এবং মুখোরচক খাবার বিতারন করা হয়। সংবর্ধনা অনুষ্ঠানের পরে বিদায়ী শিক্ষার্থীরা বিদ্যালয়ের শিক্ষক কর্মচারি ও একে অপরের কাছ থেকে দোয়া চেয়ে বিদ্যালয় ত্যাগ করেন।